Sunday, 28 July 2019

বেদান্তদর্শন শাস্ত্র ব্রহ্মসূত্র শাঙ্করভাষ্যে ওঙ্কার মাহাত্ম্যঃ-



মহর্ষি বাদরায়ণের উত্তরমীমাংসা বেদান্ত দর্শনের তৃতীয় অধ্যায়ের তৃতীয় পাদে বর্ণিত আছে-
'ব্যাপ্তেশ্চ সমঞ্জসম্'।-(ব্রহ্মসূত্র ৩।৩।৯)

শাঙ্করভাষ্য অনুযায়ী বঙ্গানুবাদঃ- এবং যেহেতু 'ওম্' সকল বেদেই পরিব্যাপ্ত হইয়া আছে, সেইহেতু উদ্গীথ বিদ্যার উপাসনায় 'ওম্'-কে বিশেষরূপে গ্রহণ করিলেই সামঞ্জস্য বিধান করা হইবে।

শাঙ্করভাষ্য অনুযায়ী ব্যাখ্যাঃ- যেহেতু 'ওম্' সকল বেদেই সাধারণভাবে পরিব্যাপ্ত হইয়া আছে, সেই জন্য আমাদিগকে বুঝিতে হইবে আমরা কোন্ বিশেষ 'ওম্'- এর উপসনা করিব। উদ্গীথের অংশবিশেষ সেই 'ওম্'-কে বিশেষভাবে লক্ষ্য করিয়া আমাদিগকে উদ্গীথ উপাসনা করিতে হইবে-আমরা এই 'ওম্' কে সামবেদের 'ওম্' বলিয়াই জানিয়া থাকি। সামবেদীয় ছান্দোগ্য শ্রুতিতেই আছে-
‘ওম ইত্যেদক্ষরম্ উদ্গীথম্ উপাসীতোমিতি.......।।অর্থাৎ পরমাত্মার সন্নিহিত অভিধান অর্থাৎ বাচক নাম 'ওম্' এই অক্ষরকে উদ্গীথরূপে উপাসনা করিবে। অতএব বর্ণাত্মক এই অক্ষরই (ওঙ্কারই) “উদ্গীথ’ ভক্তির অবয়ব বা অংশভূত; এই জন্য 'উদ্গীথ’ শব্দবাচ্য;অর্থাৎ উদ্গীথরূপে ইহার উপাসনা করিবে।-(ছান্দোগ্যোপষদ্-১।১।১)।।

No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...