Sunday, 28 July 2019

ছান্দোগ্যোপনিষদ্ শাঙ্করভাষ্যে ওঙ্কার মহিমাঃ-


‘তেনেয়ং ত্রয়ী বিদ্যা বর্ততে ওমিতি-আশ্রাবয়তি, ওমিতি শাসতি, ওম্-ইত্যুদ্গায়তী, এতস্যৈবাক্ষরস্য অপচিত্যৈ মহিম্না রসেন’।।- (সামবেদীয় ছান্দোগ্যোপনিষদ্-১/১/৯)।।
শাঙ্করভাষ্য অনুসারে ভাবার্থঃ- অতঃপর এখন উপাস্যত্ব নিবন্ধন লোকের রুচি সমুৎপাদনার্থ এই অক্ষরের স্তুতি করিতেছেন। কি প্রকার? সেই এই প্রকৃত (ওঙ্কার) অক্ষর দ্বারা এই ঋগ্বেদাদিরূপ ত্রয়ীবিদ্যা অর্থাৎ বেদ-বিহিত কৰ্ম্ম, কেননা, ত্রয়ী বিদ্যা যে, [ বক্ষ্যমাণ ] আশ্রবণাদি বিশিষ্টরূপে কখনও প্ৰবৃত্ত হয়, তাহানহে ; পরন্তু, কৰ্ম্মই সেইরূপে প্ৰবৃত্ত হয়, ইহাই প্ৰসিদ্ধ। কি প্রকারে ? ‘ওম্' বলিয়াই আশ্রবণ করে (শ্রবণ করায়), ওম্ বলিয়াই শংসন অর্থাৎ স্তোত্ৰ পাঠ করে ; “ওম্" বলিয়াই উদ্‌গান করে ; ইত্যাদি চিহ্ন দর্শনে ইহা সােমযাগ বলিয়াই প্রতীতি হইতেছে। সেই কৰ্ম্মও এই অক্ষরেরই পূজার জন্য ; কেননা, উহা পরমাত্মারই প্রতীক; সুতরাং যাহা তাহার পূজা, প্রকৃত পক্ষে তাহা পরমাত্মারই পূজা। "মানব স্বীয় কৰ্ম্ম দ্বারা তাহার অৰ্চনা করিয়া সিদ্ধি লাভ করিয়া থাকে।” এই স্মৃতিই ইহার প্রমাণ। অপিচ, মহিমা ও রস দ্বারা-এই অক্ষরেরই মহিমা মহত্ত্ব অর্থাৎ, ঋত্বিক (যজ্ঞে ব্ৰতী) ও যজমানপ্ৰভৃতির প্রাণ সমূহ দ্বারা যজ্ঞ সম্পাদিত হয়। সেইরূপ এই অক্ষরেরই রস দ্বারা অর্থাৎ ব্রীহি-যবাদি-রস-নিষ্পন্ন হবি দ্বারা নিষ্পাদিত হয়। অক্ষর দ্বারা যাগ হোমাদি কৰ্ম্ম অনুষ্ঠিত হয়; তাহা আবার আদিত্য মণ্ডলে উপস্থিত হয়, তাহা হইতেই ক্ৰমে বৃষ্টি প্রভৃতি রূপে প্ৰাণ এবং অন্ন উৎপন্ন হইয়া থাকে; এই জন্য কথিত হইতেছে যে, অক্ষরের মহিমা ও রস দ্বারা ॥


No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...